From the blog

HSC ICT Assignment Answer June 2021 এইচ এস সি আসিটি এসান্টমেন্ট এর উত্তর

১ নং প্রশ্নের উত্তর

(ক) রোবটিক্স কি?

রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবট সমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে। New Collegiate ডিকশনারীর মতে “রোবট হচ্ছে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা যা মানুষ যেভাবে কাজ করতে পারে সেভাবে কাজ করে অথবা এর কাজ দেখে মনে হয় এর বুদ্ধিমত্তা আছে। সর্বপ্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেবল, এজন্য তাকে রোবটিক্সের জনক বলা হয়। সূত্র

(খ) উঃ নিম্ম তাপমাত্রায় অসুস্থ টিস্যু জীবাণু ক্রায়োসার্জারির মাধ্যমে ধ্বংস করা যায়। কারণ ক্রায়োসার্জারি হচ্ছে এমন একটি চিকিৎসা পদ্ধতি যা অতি ঠান্ডায় অস্বাভাবিক ও অসুস্থ টিস্যু ধ্বংস করা হয়। এক্ষত্রে তরল,নাইট্রোজেন,কার্বন ডাই অক্সাইড,আর্গন ও ডাই মিথাইল ব্যবহার করা হয়।

গ) উদ্দিপকে আব্দুর রহমানের মামার গবেষণাগারে দড়জা খোলার জন্য বায়োমেট্রিকস পদ্ধতির ফিঙ্গার প্রিন্ট ও চোখের রেটিনা ব্যবহার করা হয়েছে।

উদ্দিপকে মামার গবেষণার দড়জার বৃদ্ধ আঙ্গুল রাখতেই দড়জা খুলে যায় যেখানে ফিঙ্গারপ্রিন্ট পদ্ধতিতে বায়োমেট্রিক্স ডিভাইস ব্যবহার করে আঙ্গুলের চাপের মাধ্যমে একজন মানুষকে সহজে সনাক্ত করা যায়। একজন মানুষের আঙ্গুলের ছাপ আরেকজন মানুষের তুলনায় সম্পূর্ণ ভিন্ন। আবার এখানে চোখের রেটিনা ব্যবহার করা হয়েছে। রেটিনা স্ক্যান পদ্ধতিতে চোখের মনিতে রক্তের লেয়ারেএর পারমান পরিমাপ করে মানুষকে সনাক্ত করা হয়। এই পদ্ধতিতে মানুষকে একটি ডিবাইসের সোজা মাথা ও মুখ সোজা করে দাড়াতে হয়। এই প্রযুক্তির মাধ্যমে দ্ভিতীয় পদ্ভতি ব্যবহার করা হয়।

২ নং প্রশ্নের উত্তর

ক)

ক)উত্তর: ডেটা ট্রান্সমিশন মোড ( Data Transmission Mode)কম্পিউটার থেকে কম্পিউটারে ডেটা কমিউনিকেশনস-এর সময় ডেটা স্থানান্তরের ক্ষেত্রে ডেটার প্রবাহকে ডেটা ট্রান্সমিশন মোড হিসেবে আখ্যায়িত করা হয়।

খ) ব্লুটুথ টেকনোলজির সাহায্যে সল্প দূরত্বে বিনা খরচে ডেটা স্থানান্তর সম্ভব। ব্লুটুথ হচ্ছে একটি ওয়্যারলেস টেকনোলজি যার মাধ্যমে একটি ওয়্যারলেস পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (WPAN) সৃষ্টি করা যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *